সর্বস্তরে নামাজের প্রচলন ও উন্নয়ন মু’মিনদের দায়িত্ব

ইরানের সর্বোচ্চ নেতা হযরত আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, নামাজের গুণগত উন্নয়ন এবং এই ইবাদতকে সর্বস্তরে ছড়িয়ে দেয়া বিশ্বাসী বা মু’মিনদের শীর্ষস্থানীয় কর্তব্য।তিনি আজ (বুধবার) ইরানের ২২ তম জাতীয় নামাজ সম্মেলনে পাঠানো এক বার্তায় এই আহ্বান জানিয়েছেন।

ইরানের সর্বোচ্চ নেতা  বলেছেন, চিন্তাবিদদের উচিত বক্তব্য ও লেখালেখির মাধ্যমে এবং বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা তাদের প্রতিষ্ঠানের কর্মততপরতার সঙ্গে সঙ্গতি রেখে এই মহান দায়িত্ব পালন করতে পারেন।

তিনি বলেছেন, নামাজের গুণগত মান উন্নত করার অর্থ হল নামাজ সচেতনভাবে ও প্রাণবন্তভাবে আদায় করা,  নামাজকে পরকালীন জীবনে আল্লাহর সঙ্গে সাক্ষাতের দৃষ্টি দিয়ে দেখা এবং এর মধ্যে আল্লাহর সঙ্গে কথা বলা ও নিজেকে তাঁরই সামনে উপস্থিত বলে অনুভব করা।

ইরানের সর্বোচ্চ নেতা মসজিদের স্বল্পতা, খেলাধুলার স্থান, পার্ক ও পরিবহন স্টেশনের মত জনাকীর্ণ স্থানগুলোয় নামাজের স্থান বা ঘর না থাকা, পাঠ্য বই-পুস্তকে নামাজের গুরুত্ব যথাযথভাবে তুলে না ধরা,  দূরপাল্লার রুটে চলাচলকারী পরিবহনগুলোতে ওয়াক্ত বা সময়মত নামাজ আদায়ের ব্যবস্থা না থাকা  এবং মসজিদগুলোতে স্বাস্থ্যকর পরিবেশ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার দিকে গুরুত্ব না দেয়াসহ অন্যান্য সমস্যা বা দুর্বল দিকের কথা তুলে ধরেছেন। তিনি দৃঢ় সংকল্প  নিয়ে এইসব সমস্যা সমাধানের আহ্বান জানান।

ইরানের সর্বোচ্চ নেতার বাণী পাঠের মধ্য দিয়ে দেশটির লোরেস্তান বিশ্ববিদ্যালয়ে ২২ তম জাতীয় নামাজ সম্মেলন শুর হয়েছে। একদল প্রখ্যাত আলেম, বিশেষজ্ঞ ও  উচ্চপদস্থ রাষ্ট্রীয় কর্মকর্তা এ সম্মেলনে  উপস্থিত ছিলেন।

সূত্র : ৪ সেপ্টেম্বর, বুধবার, রেডিও তেহরান

Leave a Comment

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.